আর্ডুইনো কি? | What is Arduino Bangla

আপনি যখন কম্পিউটার বা মোবাইল ফোনের বিভিন্ন এ্যাপ ব্যবহার করেন, তখন তা কম্পিউটার বা মোবাইলের ভিতরেই আপনার প্রয়োজন অনুযায়ী তথ্য দেখায়। কিন্তু আপনি কখনও এমন কিছু করতে পারবেন, যা কম্পিউটার বা মোবাইল ফোনের বাইরেও কাজ করবে? যেমন ধরুন আপনি মোবাইলে একটা বাটন প্রেস করে ঘরের লাইট বা ফ্যান অন বা অফ করবেন! অথবা ধরুন কেউ আপনার ঘরের কলিংবেল বাজালে তা আপনার মোবাইল ফোনে দেখতে পাবেন! এমন অসংখ্য কাজ করতে পারে এই আর্ডুইনো।

আর্ডুইনো এক ধরনের মাইক্রো-কন্ট্রোলার বা ক্ষুদে কম্পিউটার, যা আপনি আপনার ইচ্ছা মতো প্রোগামিং করে তাকে সুনির্দিষ্ট কাজ করাতে পারবেন। আর্ডুইনোতে কিছু ইনপুট পিন আর কিছু আউটপুট পিন থাকে, ইনপুট পিনের মাধ্যমে আর্ডুইনো বিভিন্ন তথ্য সংগ্রহ করে এবং আপনার কোড অনুযায়ী সেই তথ্যকে আউটপুট পিনের মাধ্যমে প্রকাশ করে। আর্ডুইনোকে ইউএসবি পোর্টে কানেক্ট করে একটি সফ্টওয়্যারের মাধ্যমে খুব সহজেই আর্ডুইনোতে আপনার কোড লিখতে পারবেন এবং সেই কোড আর্ডুইনোর মেমরিতে সেফ হয়ে যাবে। এরপর আর্ডুইনো অন করলেই আপনার কোড অনুযায়ী আর্ডুইনো কাজ করতে শুরু করবে।

যেমন ধরুন, আপনি চান যখন আপনি টিভি অন করবেন, তখন আপনার ঘরের বাতি নিভে যাবে। এ ক্ষেত্রে আপনার প্রয়োজন হবে একটি আর্ডুইনো, একটি আইআর সেন্সর মডিউল এবং একটি রিলে মডিউল। আইআর সেন্সর মডিউলটি আপনার রিমোট কন্ট্রোলের সিগনাল রিড করে আর্ডুইনোর ইনপুট পিনের মাধ্যমে তথ্য পাঠাবে। আর্ডুইনো আপনার কোড অনুযায়ী যাচাই করে দেখবে সিগনালটি টিভি অন অফ বাটনের সিগনাল কিনা। যদি হয়, তাহলে আর্ডুইনো তার আউটপুট পিনের মাধ্যমে রিলে রিলে মডিউলেটর মাধ্যমে ঘরের বাতি জালাবে বা নিভাবে।

অথবা আপনি চান আপনার ফুলের টবের মাটি যখন শুকিয়ে যাবে, তখন ট্যাপ অন হয়ে ফুলের টবে পানি দিবে এবং যথেষ্ট পানি দেয়া হলে ট্যাপ বন্ধ হয়ে যাবে। এক্ষেত্রে আপনার প্রয়োজন হবে একটি আর্ডুইনো, মাটি পরীক্ষা করার জন্য সয়েল টেষ্টার মডিউল এবং ট্যাপ খোলা বা বন্ধ করার জন্য একটি মটর। সয়েল টেষ্টার কিছুক্ষন পরপর মাটিতে কি পরিমান পানি আছে তা আর্ডুইনোকে জানাবে এবং আর্ডুইনো আপনার দেয়া কোড অনুযায়ী সিদ্ধান্ত নিবে কখন পানি দেয়া প্রয়োজন। পানি দেয়া প্রয়োজন হলে আর্ডুইনো মটর চালু করে ট্যাপ খুলবে এবং টবে পানি পরবে। আবার যখন সয়েল টেষ্টারের তথ্য মতে টবে যথেষ্ট পানি জমে যাবে তখন আর্ডুইনো মটরকে উলটো ঘুরিয়ে ট্যাপ বন্ধ করে দিবে এবং টবে পানি পরা বন্ধ হয়ে যাবে।

এরকম অনেক ধরনের সেন্সর বা মডিউল রয়েছে যা আর্ডুইনোর ইনপুট পিনের মাধ্যমে তথ্য পাঠাতে পারে। যেমন, ঘরে কোন লোক আছে কিনা তা জানার জন্য পিআইআর ডিভাইস, বৃষ্টি হচ্ছে কিনা তা দেখার জন্য রেইন ডিটেক্টর, তাপমাত্রা জানার জন্য টেম্পারেচার সেন্সর এমন বিভিন্ন ইনপুট ডিভাইস রয়েছে। আবার আউটপুট হিসেবেও এমন অনেক ডিভাইস রয়েছে। তা ছাড়া আর্ডুইনোর কোড লেখাও খুবই সহজ, এমনকি আপনি ইন্টারনেটেই হাজার হাজার রেডিমেড কোড পাবেন যা ব্যবহার করে আপনি মজার মজার মেসিন তৈরি করতে পারবেন। হতে পারে সেটা কোন রিমোট কন্ট্রোল গাড়ি বা আপনার বাগানে পানি দেয়ার যন্ত্র, সবই করতে পারবেন এই আর্ডুইনো এর মাধ্যমে।

আর সবচেয়ে মজার ব্যপার হচ্ছে, আর্ডুইনো এবং এর মডিউলগুলি খুবই সস্তা। আর একই আর্ডুইনো দিয়ে আপনি অসংখ্য বার নতুন নতুন কোড দিয়ে বিভিন্ন প্রজেক্ট তৈরি করতে পারবেন। আর আপনি নিজে যখন এমন একটি যন্ত্র তৈরি করবেন, তখন অসাধারণ আনন্দ পাবেন। আর্ডুইনোর মূল যে আইসি বা মাইক্রো-কন্ট্রোলার, তাকে একটি ছোটখাট কম্পিউটারই বলা চলে। প্রসেসর, মেমরি, ইনপুট, আউটপুট সবকিছুই একটি ছোট্ট আইসি এর মধ্যে দেয়া থাকে। এই আইসিতে আপনি একবার কোড লিখে দিলে তা বারবার রিপিট রিপিট করতে থাকে। এতে আমাদের দৈনন্দিন কাজ খুব সহজে করে ফেলা যায়। আশা করি এই সংক্ষিপ্ত আলোচনায় আপনারা আর্ডুইনো সম্পর্কে কিছুটা ধারনা পেয়েছেন। ভবিষ্যতে আমরা আর্ডুইনো দিয়ে মজার মজার সব প্রোজেক্ট তৈরি করব এবং আর্ডুইনো সম্পর্কে আরও জানব। কোন প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানান।

সবাইকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *